বর্ষাকালে কম্পিউটার ডিভাইসের সুরক্ষায় করণীয়

বর্ষাকালে কম্পিউটার ডিভাইসের সুরক্ষায় করণীয়

ঝড়-বৃষ্টি বা বজ্রপাতের সময় ঘরের ডিভাইস সুরক্ষিত রাখা খুবই জরুরি। বজ্রপাতের সময় কম্পিউটার ডিভাইস ক্ষতিগ্রস্ত হয় অনেক বেশি। তাই এসময় আপনার কম্পিউটার ডিভাইস সুরক্ষিত রাখতে সতর্ক হন।

ঝড়-বৃষ্টি বা বজ্রপাতের সময় যে কাজগুলো করতে পারেন-

– বজ্রপাতের সময় ইন্টারনেটের সংযোগ খুলে রাখতে পারেন।

– ঝড়-বৃষ্টির সময় রাউটার বন্ধ রাখুন। এতে অনেকদিন পর্যন্ত রাউটার ভালো থাকবে। এমনকি এর সঙ্গে সরাসরি কোনো ডিভাইস সংযুক্ত থাকলে সেটিও রক্ষা পাবে।

– এসময় ডেস্কটপ বা ল্যাপটপ চালানো থেকেও বিরত থাকুন। যদিও রাউটারের সঙ্গে ওয়াইফাই সংযোগে থাকা মোবাইল বা ল্যাপটপের ক্ষেত্রে তাদের বজ্রাঘাতে নষ্ট হওয়ার সম্ভাবনা নেই। তবে বাড়ির বিদ্যুতের সঙ্গে ল্যাপটপ বা রাউটারের সংযোগ থাকলে তা বিছিন্ন করে দিন।

– বজ্রপাতের সময় ল্যাপটপ, স্মার্টফোন কিংবা যে কোনো ডিভাইস চার্জ দেওয়া থেকে বিরত থাকুন। চার্জারের সঙ্গে লাগানো থাকলে তা খুলে দিন।
– ডেস্কটপ কম্পিউটারের সাথে ইউ পি এস ব্যবহার জরুরী। কারণ বজ্রপাত, ঝড়-বৃষ্টির সময় বিদ্যুতের ভোল্টেজ উঠা-নামা করে থাকে। যা সরাসরি বিদ্যুৎ লাইনের সাথে সংযোগকৃত ডিভাইসের জন্য ক্ষতির কারণ হতে পারে।
– বাড়ির সব ধরনের বৈদ্যুতিক সংযোগের সঙ্গে আর্থিং ব্যবস্থা করুন। সম্ভব হলে বজ্রপাতের সময় মেইন লাইনের সঙ্গে বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রাখুন।
– বর্ষাকালে ল্যাপটপ নিয়ে বাহিরে যাওয়ার সময় ওয়াটারপ্রুফ ব্যাগ ব্যবহার করার চেষ্টা করুন।
ওয়াটারপ্রুফ ব্যাকপ্যাক না থাকলে কমপক্ষে পলিপ্যাক দিয়ে ল্যাপটপ প্যাক করে ব্যাগের রাখুন। তাহলে পানির স্পর্শ থেকে আপনার ডিভাইস নিরাপদ থাকবে।

এছাড়া এসময় হাতের কাছে কিছু প্রয়োজনীয় ডিভাইস রাখুন। যেমন-টর্চ লাইট, পাওয়ার ব্যাংক। আপনার ল্যাপটপটি সব সময় ফুল চার্জ দিয়ে রাখুন। এতে ঝড় ‍বৃষ্টির সময় কাজ করতে চাইলে সরাসরি বিদ্যুৎ সংযোগ ছাড়াই ব্যাকআপের চার্জ দিয়ে ল্যাপটপ চালানো সম্ভব হবে।

Share this post

Leave a Reply