কিভাবে নিজের মোবাইলের যত্ন নিবেন?

mobile care

কিভাবে নিজের মোবাইলের যত্ন নিবেন?

এখনকার দিনে smartphone অনেক ব্যয়বহুল। তাই আপনার ডিভাইসের যত্ন নেওয়া উচিত। খুবই সহজ কিছু tips and tricks মেনে চললেই আপনার ফোনটির life-time বারান সম্ভব। সেইগুলিই এখানে আলোচনা করা হলঃ

Smartphone

1. মোবাইলের সফটওয়্যার নিয়মিত Update করতে হবে:

আপনার ডিভাইসটিকে সর্বোত্তমভাবে বজায় রাখার জন্য সফ্টওয়্যার আপডেটগুলি গুরুত্বপূর্ণ৷ কম্পানিগুল প্রায়শই আপডেটগুলি release করে যার মধ্যে সফ্টওয়্যার বাগ ফিক্সিংএবং update গুলি অন্তর্ভুক্ত থাকে যা আপনার ডিভাইসটিকে smooth রাখতে সহায়তা করে।

2. Case ব্যবহার করুন:

আপনার হাত থেকে যদি ফোন বার বার পরে যায় তবে সবচেয়ে ভাল উপায় হচ্ছে একটি কেস ব্যবহার করা। ক্ষতির বিরুদ্ধে আপনার ফোনকে সুরক্ষিত রাখার জন্য একটি কেস অপরিহার্য এবং ব্যবহার করা সহজ।

3.Battery র যত্ন নিন:

ব্যাটারি একটি ফোনের একটি প্রায়ই neglected অংশ, কিন্তু battery একটি ফোনের অপরিহার্য অংশ। ব্যাটারিগুলিই আপনাকে আপনার ফোন ব্যবহার করতে দেয়, তাই আপনি যদি সেগুলির যত্ন না নেন তবে এটি সময়ের সাথে সাথে আপনার ফোনের ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। তাই লক্ষ্য রাখতে হবে যেন ব্যাটারি টি ভাল থাকে। একটি ব্যাটারির charge সাধারণত ২০%-৮০ রাখলে ভাল হয়। এবং চেষ্টা করতে হবে যাতে দিনে একবারের বেশি charge দেয়া না লাগে।

4.ডিভাইসটি পরিষ্কার রাখুন:

একটি নোংরা ডিভাইস আপনার ডিভাইসের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। আপনার ডিভাইসের আয়ু বাড়ানোর জন্য নিয়মিত deviceটি পরিষ্কার করুন এবং এটিকে ময়লা, ধুলাবালি থেকে দূরে রাখুন।

5.উচ্চ অথবা নিম্ন তাপমাত্রা থেকে দূরে রাখুন:

Cell ফোনগুলি নির্দিষ্ট তাপমাত্রায় কাজ করার জন্য তৈরি করা হয়, তবে অতি তাপমাত্রা আপনার স্মার্টফোনকে মারাত্মকভাবে ক্ষতি করতে পারে। এটিকে খুব বেশি সময় ধরে ঠান্ডায় রেখে দিলে বা খুব বেশি সময় ধরে প্রচণ্ড তাপের সংস্পর্শে থাকলে এর internal parts এর মারাত্মক ক্ষতি হতে পারে।

ইলেক্ট্রনিক্স ডিভাইস ধীরে ধীরে ক্ষয় হয়ে যাবে এটাই স্বাভাবিক। কিন্তু কিছু ছোট ছোটো পদক্ষেপ আপনার মোবাইল কে যথেষ্ট দীর্ঘস্থায়ী করতে পারে।

Leave a Reply